গবেষনা বলছে মাতৃদুধে বাচ্চার উচ্চতা ও ওজন নির্ভর করে

ইউনিস কেনেডি শ্রাইভার ন্যাশনাল ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট (এনআইসিএইচডি) দ্বারা একটি গবেষণায় বলা হয়েছে, দুধের ওলিগোস্যাকচারাইডস (এইচএমও) প্রাথমিক শৈশবকাল থেকেই শিশুর বৃদ্ধিতে প্রভাব ফেলতে পারে National NIH এ)। গবেষণায় আরও বলা হয়েছে যে মাতৃ স্থূলত্ব স্তন্যপানিতে এইচএমও রচনাতে প্রভাব ফেলতে পারে। এই গবেষণার নেতৃত্বে ছিলেন সান দিয়েগো, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পিএইচডি লার্স বোডের নেতৃত্বে।

বুকের দুধে পাওয়া এইচএমওগুলি জাতীয় জটিল শর্করা, শিশুরা সরাসরি এগুলি হজম করতে না। পরিবর্তে, এইচএমওগুলি অন্ত্রের মাইক্রোবায়মের সংমিশ্রণকে প্রভাবিত করে প্রিবায়োটিক হিসাবে কাজ করে। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে এইচএমওগুলি শিশুদের রোগজনিত জীবাণু থেকে রক্ষা করে। প্রায় 150 ধরণের এইচএমওগুলি জানা যায়, এবং মায়েরা তাদের বুকের দুধে অনন্য সংমিশ্রণ এবং ঘনত্ব রাখেন, যা জেনেটিক্স এবং তাদের যে ধরণের এইচএমও-প্রসেসিং এনজাইমগুলির দ্বারা প্রভাবিত হয় তার দ্বারা প্রভাবিত হয়।

শিশুদের বিকাশের ফিনিশ গবেষণায় গবেষকরা প্রায় 800 জন মা ও শিশুদের জুড়ি মূল্যায়ন করেন। গবেষকরা বুকের দুধের নমুনায় এইচএমওগুলির বিষয়বস্তু বিশ্লেষণ করেছেন (শিশুরা 3 মাস বয়সে সংগ্রহ করা হয়েছিল), তাদের মধ্যে দুটি এইচএমও রয়েছে যা এখন কয়েকটি বাণিজ্যিক শিশু সূত্রে যুক্ত করা হয়েছে: 2′-ফুকোসিল্ল্যাকটোস (2’FL) এবং ল্যাকটো-এন-নিও -টেট্রোজ (এলএনএনটি)।

লম্বা এবং ভারী শিশুদের এবং শিশুদের মায়েদের বুকের মিল্কের মধ্যে কম বৈচিত্র্য এইচএমও রচনা রয়েছে, 2’FL এর উচ্চ ঘনত্ব এবং এলএনএনটি-র নিম্ন ঘনত্ব রয়েছে। অতিরিক্ত ওজনযুক্ত ও স্থূলকায় মায়েদের মায়ের বুকের দুধেও কম বৈচিত্র্যযুক্ত এইচএমও রচনা রয়েছে, 2’FL এর উচ্চ ঘনত্ব এবং LNnT এর নিম্ন ঘনত্ব রয়েছে।

লেখকদের মতে, এই ফলাফলগুলি তাদের পূর্ববর্তী দুটি ছোট অধ্যয়নের ফলাফল নিশ্চিত করেছে। একসাথে, তিনটি গবেষণায় এইচএমও রচনা এবং শিশুদের বৃদ্ধির একই ধরণের মাতৃদের তিনটি গ্রুপের মধ্যে পাওয়া যায়। লেখকরা লক্ষ করেছেন যে, যদিও তাদের অধ্যয়নটি শৈশবকালীন বৃদ্ধির সাথে এইচএমও রচনাটি যুক্ত করেছে, এটি প্রমাণ করতে পারেনি যে এইচএমও নিদর্শনগুলির পরিবর্তনের ফলে বাচ্চাদের বৃদ্ধির পার্থক্য দেখা দেয়। যদি অতিরিক্ত অধ্যয়নগুলি তাদের অনুসন্ধানগুলি নিশ্চিত করে তবে নির্দিষ্ট এইচএমওগুলি একদিন শৈশবকালীন বৃদ্ধির সমস্যা এবং স্থূলত্বের জন্য চিকিত্সা সরবরাহ করতে পারে।

Leave a Comment