চিনে যাওয়া বিদেশিদের ভারতে ঢোকা নিষিদ্ধ করল

এবার আরও সতর্ক প্রশাসন নোভেল করোনা ভাইরাস নিয়ে।

নয়াদিল্লিঃ এবার আরও সতর্ক প্রশাসন নোভেল করোনা ভাইরাস নিয়ে। এবার নতুন নির্দেশিকা জারি করল চিন ফেরত বিদেশি নাগরিকদের ভারতে ঢোকা নিয়ে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন । এই সংস্থার তরফ থেকে জানানো হল যে , ১৫ জানুয়ারির পর থেকে চিনে যাওয়া বিদেশিদের ভারতে ঢুকতে দেওয়া হবে না এই মুহূর্তে। এমনকি চিনা নাগরিকদের ভিসা বাতিল করার সিদ্ধান্ত জানালো ডিজিসিএ ।

এর সাথে ৫ই ফেব্রুইয়ারির মধ্যে যেসব চিনা নাগরিকগন আবেদন জানিয়েছেন ই-ভিসার জন্য সেগুলোও বাতিল করা হবে বলে জানিয়েছে । তবে বিমান পরিষেবার সাথে জরিত চিনা ও বিদেশি নাগরিকদের ভিসা বাতিল ও তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়নি এখনও । ডিজিসিএ সার্কুলার জারি করে বলেন যে, শুধুমাত্র আকাশ পথেই নয়, জলপথ ও সড়কপথেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে । সুত্রের খবর যে ভারত-নেপাল, ভারত-বাংলাদেশ,ভারত-ভুটান ও ভারত-মায়ানমার সিমান্ত থেকে চিন ও অন্যান্য দেশের নাগরিকদের এদেশে প্রবেশের ওপর বাড়ানো হয়েছে নজরদারি । ১৫ই জানুয়ারির পর চিনের সমস্ত বিদেশিরা এই সিমান্তগুলো দিয়ে কোনোভাবেই ভারতে প্রবেশ করতে পারবে না ।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত চিনে নোভেল করোনা ভাইরাসে মৃত্যর সংখ্যা ৮১৩। এইরকম পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্রমোদী চিনা প্রেসিডেন্ট শি জিন পিংকে সমবেদনা জানিয়েছেন এবং চিনা প্রেসিডেন্টকে তিনি চিঠি লিখে সহযোগিতার আশ্বাসও দিয়েছেন ।

Leave a Comment